আকাশ মাধওয়াল আইপিএলের এলিমিনেটরে জেতালেন মুম্বাইকে

আকাশ মাধওয়াল

আকাশ মাধওয়াল। পেশায় একজন প্রকৌশলী। চলতি আইপিএলের এলিমেন্টরে মুম্বাইকে প্রায় একাই টেনে তুললেন এলিমেন্টরে লক্ষৌ সুপার জায়ান্টসের বিরুদ্ধে।

প্রতিদ্বন্দিতাপূর্ণ খেলায় মুম্বাইয়ের দেয়া ১৮২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে এক পর্যায়ে বেশ ভাল অবস্থানে ছিল লক্ষৌ সুপার জায়ান্টস। ৮ ওভারে দুই উইকেট হারিয়ে তারা পৌঁছে গিয়েছিল ৬৯ রানে। মুম্বাই তখন ম্যাচ হারার ভয়ে কাঁপছে।

এ সময় পিযুশ চাওলার বলে আউট হয়ে যান লক্ষৌয়ের অধিনায়ক ক্রুনাল পান্ডিয়া। মার্কাস ষ্টয়োনিকসের সাথে তার জুটি বেশ জমে গিয়েছিল। পার্টনারশীপ ভেঙ্গে যাওয়ার পর অবশ্য আকাশ মাদল একাই করে নেন বাকি কাজ।

যদিও দ্বিতীয় ওভারে মাত্র দুই রান দিয়ে মানকড়কে ফিরিয়ে দিয়েছিলেন মাদল। তবে তার বোলিংয়ের ক্যারিশমা দেখান ইনিংসের মাঝামাঝি গিয়ে। ইনিংসের দশম ওভারে বোলিং করতে এসে আকাশ আউট করেন বাদোনী ও পুরানকে পরপর দুই বলে। এখানেই লক্ষ্নৌয়ের মেরুদন্ড ভেঙ্গে যায়। দুজনই আউট হন পরপর দুই বললে।

পনেরতম ওভারে এসে আকাশ আবার জোড়া উইকেট লাভ করেন। এবার পরপর দুই বলে। কিন্তু দূর্ভাগ্যবশত: একই ইনিংসে দুইবার হ্যাট্ট্রিকের কাছে গিয়েও তা পাননি আকাশ। সতেরতম ওভারে নিজের চতুর্থ ওভারে আকাশ তুলে নেন প্রতিপক্ষের শেষ উইকেট মহসিন খানকে ফিরিয়ে দিয়ে।

সাড়ে তিন ওভার বোলিং করে ৫রান দিয়ে ৫ উইকেট। টি-২০তে স্বপ্নের এক বোলিং ফিগার। তাও এমন বড় ম্যাচ! আগামী দিনগুলোর সোনালী সম্ভাবনা দিয়ে রাখলেন আকাশ মাধওয়াল।

কে এই আকাশ মাধওয়াল?

আকাশ মাধওয়াল পেশায় একজন প্রকৌশলী। ভারতের কিংবদন্তী বোলার অনিল কুম্বলেও ছিলেন একজন প্রকৌশলী। এলিমেন্টরে পাঁচ উইকেট তুলে নিয়ে আকাশের নামও মিডিয়ায় উচ্চারিত হচ্ছে অনিলে কুম্বলের পাশাপাশি।

আকাশ মাধওয়াল সুযোগ পেয়েছেন মুম্বাইয়ের ইয়র্কার বিশেষজ্ঞ জসপ্রিত বুমরার ইনজুরির কারনে। এছাড়া জোফরা আর্চারও একই সমস্যায় খেলতে পারছেন। এই দুই শীর্ষ বোলারের   বদলী হিসাবে আকাশ মাদল বেশ ভাল নৈপূণ্য প্রদর্শন করেছেন।

ভারতের ঘরোয়া ক্রিকেটে উত্তরখন্ডের প্রতিনিধিত্ব করা এই সম্ভবনাময় বোলার এবারের আইপিএলের শেষ দিকে এসে নিজেকে মেলে ধরেছেন। তার অসাধারন বোলিংয়ে আইপিএল থেকে বিদায় ঘন্টা বেজে গেল কিছু সময়ের জন্য পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা লক্ষ্নৌয়ের।

সাফল্যের রহস্য সম্বন্ধে বলতে গিয়ে আকাশ বলেন, বার বার অণুশীলন করেই সাফল্য লাভ করেছেন আকাশ। পরিশ্রম ও ইচ্ছাশক্তির জোরে এই পর্যন্ত এসেছেন।

আরও পড়ুন: আমান হাকিম খান: আইপিএলের নতুন সেনশেসন

আকাশের অসাধারন নৈপূন্যের অকুন্ঠ প্রশংসা করেন আইপিএলের ধারাভাষ্যকাররা। তাদের মতে, আকাশ মাধওয়াল ক্যারিয়ারে অনেক দূর যেতে পারবেন। অবশ্য ম্যাচ চলাকালেই সুনীল গাভাষ্কার আকাশ মাদল কিছু করে বসতে পারেন এরকম সম্ভবনার কথা বলেছিলেন।

লক্ষ্নৌয়ের হয়ে আফগান বোলার নাভিন উল হক ৩৮ রানের বিনিময়ে পেয়েছিলেন চার উইকেট। বলের পেইস কমিয়ে এই সাফল্য পেয়েছিলেন নাভিন। মুম্বায়ের হয়ে এরকম সাফল্য কে পেতে পারেন এরকম আলোচনা চলছিল হর্ষ ভোগলে ও সুনীল গাভাষ্কারের মধ্যে।
শেষ পর্যন্ত সুনীলের কথা সঠিক বলে প্রমাণিত হয়।

Related posts

Leave a Comment