মোস্তাফিজুর রহমান আইপিএল ২০২৪

মোস্তাফিজুর রহমান আইপিএল ২০২৪

মোস্তাফিজুর রহমান আইপিএল ২০২৪ শেষ করলেন ভালভাবেই। এবারের আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে ফিজের নৈপূণ্য অনেকদিন মনে রাখবে দর্শকরা।

আইপিএলে এপর্যন্ত পাঁচবার জার্সি বদল করেছেন মোস্তাফিজ। অভিষেকে বেশ চমকপ্রদ খেলা দেখিয়েছিলেন মোস্তাফিজ। সানরাইজার্স হায়দ্রাবাদ সে বছর আইপিএলের শিরোপা জিতেছিল। ফিজ জিতেছিলেন সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার।

২০২৪ সালে আইপিএলে চেন্নাই সুপার কিংস কিনে নিয়েছিল মুস্তাফিজকে। শুরুতে মনে হচ্ছিল তিনি এবছর আইপিএলে দল নাও পেতে পারেন। তবে শেষ পর্যন্ত মহেন্দ্র ধোনীর চেন্নাই সুপার কিংস দলে ভিড়িয়েছিল তাকে।

মহেন্দ্র সিং ধোনী এবছর আইপিএলে নেতৃত্ব দেননি। তবুও এই দলের সর্বেসর্বা তিনি। শুধুমাত্র তার নেতৃত্বগুণে মাঝারিমানের দল হয়েও কয়েকবার আইপিএলের শিরোপা জিতেছে চেন্নাই সুপার কিংস।

এখন দলে খেলোয়াড় কাম মেন্টর হিসাবেই আছেন ধোনি। যদিও মেন্টর হিসাবে তাকে ঘোষণা দেয়া হয়নি। কিন্তু যেকোন দলে মহেন্দ্র সিং ধোনীর মত ফাইটার ক্রিকেটার থাকা মানেই অঘোষিত মেন্টর তিনি।

চেন্নাই দলের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা কিংবা শিবাম দুবেকে অদৃশ্য জাদুমন্ত্রে বদলে ফেলেছেন মহেন্দ্র সিং ধোনী। শিবাম দুবে মিডল অর্ডারে চেন্নাই সুপার কিংসের মূল ভরসা হয়ে উঠেছেন গত দুই মৌসুম থেকে।

আরও পড়ুন: মুস্তাফিজুর রহমান আইপিএল পর্যালোচনা 2023

শিবাম দুবে ধোনীর অনুপ্রেরনায় মিডিওকার খেলোয়াড় থেকে একজন কার্যকরী অলরাউন্ডার হিসাবে রূপান্তরিত হয়েছেন। বিশেষ করে আইপিএলে। বাউন্ডারি মারতে অত্যন্ত কার্য্যকরী দুবে। বিশেষ করে ছক্কা মারতে পারেন অবলীলায়।

শিবাম দুবে যেভাবে বদলে গেছেন ধোনীর জাদুর ছোয়ায়। ফিজ ও ফিরে পেয়েছেন নিজেকে ধোনীর সাথে একই দলে খেলতে পারায়। বিশেষ করে মুস্তাফিজ ফিরে পেয়েছেন নিজেকে এটা প্রমাণ করেছেন বারবার।

মাত্র ৯ ম্যাচে ১৪ উইকেট নিয়ে এবারের আইপিএল শেষ করেছেন মুস্তাফিজ। শেষ ম্যাচে উইকেট পাননি। তবে আগুণঝরা বোলিং নৈপূণ্য উপহার দিয়েছেন দ্য ফিজ। বিশেষ করে নিজের তৃতীয় ওভার মেইডেন বোলিং করেন। যখন পান্জাব কিংসের ৩৬ বলে ২৮ রান দরকার। সেটাকে মুস্তাফিজ নিয়ে আসেন ৩০ বলে ২৮ রানের ব্যাবধানে

কাটার মাষ্টার খ্যাত মোস্তাফিজুর রহমান আইপিএল ২০২৪ এ তার ফর্ম ফিরে পেয়েছেন এটা অত্যন্ত ভাল সংবাদ বাংলাদেশের জাতীয় দলের জন্য। বিশেষ করে ডেথ বোলিংয়ে বাংলাদেশে মোস্তাফিজের বিকল্প এখনো কাউকে পাওয়া যায়নি।

জিম্বাবুয়ের বিরুদ্ধে খেলার জন্য আইপিলে শেষ কয়েকটি ম্যাচ বাকি রেখেই দেশে ফিরলেন মোস্তাফিজ। দলের প্রয়োজনই বড় কথা। তাছাড়া বাংলাদেশ দলের বিশ্বকাপ প্রস্তুতির জন্য ফিজকে অবশ্যই আগে থেকেই দরকার দলের সঠিক কম্বিনেশন চেখে দেখার জন্য।

একজন সত্যিকারের চ্যাম্পিয়ন বোলার হিসাবে মুস্তাফিজুর রহমান নিজেকে চিনিয়েছেন বারবার। এবারের আইপিএলেও তার প্রমাণ রেখেছেন তিনি। বিশ্বকাপেও যদি নিজের জাত চিনিয়ে দিতে পারেন তাহলে বাংলাদেশ হয়তো কয়েকটি ম্যাচ জিতে যেতে পারে।

আরও পড়ুন: জনি বেয়ারষ্টো যেভাবে পান্জাবকে আইপিএলে সর্বোচ্চ স্কোর পার করালেন

Related posts

Leave a Comment