সুনীল নারাইন: তুখোড় এক অলরাউন্ডার

সুনীল নারাইন

আইপিএলে ওয়েষ্ট ইন্ডিজ দলের অলরাউন্ডার সুনীল নারাইন আছেন তুখোড় ফর্মে। কলকাতা নাইট রাইডার্সের এই তারকা ক্রিকেটারের দুর্দান্ত নৈপূণ্যে পয়েন্ট তালিকার শীর্ষ স্থানে আছে কেকেআর।

শুরুতে সুনীল নারাইন ছিলেন একজন অফস্পিন বোলার। ওয়েষ্টইন্ডিজ দলেও এই ভুমিকায় খেলেছেন দীর্ঘদিন। আইপিএলে প্রথম কয়েক বছরেও একই ভূমিকা ছিল তার।

তবে যখন তার স্পিনের ঘূর্ণিতে খাবি খাচ্ছিলেন আইপিএলের সেরা ব্যাটাররা, তখন সুনীলের অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলেন অনেকে। ফলে তাকে সাময়িক নিষিদ্ধের খড়গে ভুগতে হয় অনেকটা সময়। সেটাও একাধিকবার।

বিভিন্ন সময়ে তার অ্যাকশনে প্রয়োজনীয় পরিবর্তন আনতে হয়। ছাড়পত্রও পেয়েছেন বোলিংয়ে। পরে আবার সমস্যায় পড়েছেন বোলিং নিয়ে। যখন প্রতিপক্ষ অভিযোগ করেছে। আবার আম্পায়াররাও অনেক সময় রিপোর্ট করেছেন।

এভাবে কয়েক দফায় বোলিং অ্যাকশনে পরিবর্তন আনার ফলে কার্যকারিতা কমে যায় সুনীল নারাইনের। যদিও কলকাতা নাইট রাইডার্সের সমর্থন পেয়েছেন যখন দরকার।

তবে বোলিংয়ে কার্যকর না হলে ঠিকে থাকতে পারবেন না প্রতিযোগিতায় এটা ভালভাবেই জানা ছিল সুনীলের। এছাড়া কলকাতা নাইট রাইডার্সে এক সময় সাকিব আল হাসানের সাথেও পড়েছেন প্রতিযোগিতায়। সাইড বেঞ্চে বসে থাকতে হয়েছে দলের প্রয়োজনে।

সুনীল নারাইন

সেই পরিস্থিতির কারনেই নড়েচড়ে বসেতে হয় সুনীল নারাইনকে। ব্যাটিংয়ে মনোযোগ ও প্রশিক্ষণ বাড়ান। যেহেতু টি-২০ ক্রিকেটে মারকাটারী ব্যাটিং করতে হয় তাই লম্বা সময় উইকেটে কাটানোর দরকার নেই। সুনীলও নিজেকে পরিবর্তন করেন সেভাবেই। 

প্রয়োজনীয় অনুশীলন ও প্রশিক্ষণ অবকাঠামোর সঠিক ব্যবহারে কীভাবে একজন সঠিক ও কার্যকর অলরাউন্ডারে পরিবর্তন হতে পারে সুনীল নারাইন তার উজ্জল দৃষ্ঠান্ত। উদ্দেশ্য ও মনোযোগ ঠিক রেখে নিবিঢ় অনুশীলন করলে সাফল্য আসবেই এই মন্ত্রে দীক্ষিত হয়ে সুনীল চালিয়ে গেছেন তার প্রচেষ্টা। ফলাফল? সেটা তো হাতে নাতেই মিলছে!

ফ্রাঞ্চাইজি ক্রিকেটে মনোযোগী হবার জন্য সকল প্রকার আন্তর্জাতিক ক্রিকেট থেকে সুনীল নারাইন ইতিমধ্যেই বিদায় নিয়েছেন। যদিও ওয়েষ্ট ইন্ডিজ দলে তাকে ফিরানোর জন্য চলছে নিরবিচ্ছিন্ন প্রচেষ্টা। কিন্তু আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে আগ্রহী নন সুনীল। 

আগামী টি-২০ বিশ্বকাপে সুনীল নারাইনকে পেতে তার সাথে যোগাযোগ করেছেন ওয়েষ্ট ইন্ডিজ দলের অধিনায়ক রভম্যান পাওয়েল। নিয়মিত যোগাযোগও রাখছেন। কিন্তু সুনীল সংবাদ মাধ্যমে জানিয়ে দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে ফিরার ইচ্ছা নেই তার।

এখন আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেও বেশিদিন আর খেলতে পারবেন না সুনীল নারাইন। তার বর্তমান বয়স ৩৬ বছর। যদিও ফ্রাঞ্চাইজি ক্রিকেটে আরও অনেকদিন খেলতে অসুবিধা নেই তার। যদি বর্তমান ফর্ম ও ফিটনেস ধরে রাখতে পারেন।

ওয়েষ্ট ইন্ডিয়ান আরেক ক্রিকেটার ক্রিস গেইল আইপিএলে খেলেছেন ৪২ বছর বয়স পর্যন্ত। সে হিসাবে সুনীল নারাইনের হাতে আরও কয়েক বছর সময় আছে। আর কেকেআরে সুনীল খেলছেন দীর্ঘদিন থেকে। আগামীতেও কোন সমস্যা দেখা যাচ্ছে না তার খেলার।

সুনীল নারাইন মাঝারি মানের একজন অফস্পিন বোলার থেকে এখন পরিণত হয়েছেন দারুন কার্যকর এক অলরাউন্ডারে। সাফল্যের আকাঙখায় কতঠুকু যাওয়া যায় তার জ্বলন্ত প্রমাণ সুনীল নারাইন। তার এই সাফল্যে আগামীতে আরও অনেকের অনুপ্রেরণা হয়ে উঠবেন নারাইন।

আরও পড়ুন: জনি বেয়ারষ্টো যেভাবে পান্জাবকে আইপিএলে সর্বোচ্চ স্কোর পার করালেন

Related posts

Leave a Comment