তাসকিন আহমেদ ক্রিকেটার হলেন যেভাবে

তাসকিন আহমেদ

তাসকিন আহমেদ বাংলাদেশের ক্রিকেট টিমের এক উজ্জ্বল নক্ষত্র। খেলার মাঠে তাসকিন আহমেদ এর পারফরম্যান্স সম্পর্কে জানলেও আমরা সবাই কি তাসকিন আহমেদ সম্পর্কে বিস্তারিত তথ্য জানি? এমনটি সবাই না জানতেও পারেন। সেহেতু আজকের আলোচনা তাসকিন আহমেদকে কেন্দ্র করে। আসুন তবে বিস্তারিত তথ্য জেনেনি।

তাসকিন আহমেদ কে

তাসকিন আহমেদ বাংলাদেশ ক্রিকেট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট টিমের একটি উজ্জ্বল নক্ষত্র। তিনি একজন আন্তর্জাতিক ক্রিকেটার। তাসকিন আহমেদের ডান হাতি ফাস্ট বোলার ও বাঁ হাতি ব্যাটসম্যান।  টি২০ আন্তর্জাতিক ও ওডিআই ম্যাচে তাসকিন আহমেদ খেলে থাকেন। ২৮ মার্চ ২০১৭ সালের  তারিখে ডাম্বুলায় প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাসকিন আহমেদ  হ্যাট্রিক করেন। তাসকিন আহমেদ কে এ সম্পর্কে তো হালকা-পাতলা তথ্য জানলেন এবার আসুন আমরা জেনেনি তাসকিন আহমেদ এর পরিচয় ও জন্মস্থান সম্পর্কে।

তাসকিন আহমেদের জন্ম ও পরিচয়

বাংলাদেশের রাজধানীর ঢাকায় ১৯৯৫ সালের ৩ এপ্রিল তাসকিন আহমেদ জন্য গ্রহণ করেন। বর্তমানে তাসকিন আহমেদের বয়স ২৯ বছর। তাসকিন আহমেদের সম্পূর্ণ নাম তাসকিন আহমেদ তাজিম। তাজিম হলো তাসকিন আহমেদ এর ডাকনাম। তাসকিন আহমেদের উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি। তাসকিন আহমেদ বিবাহিত ও তার স্ত্রীর নাম সৈয়দা রাবেয়া নাঈমা। তাসকিনের বাবা আব্দুর রশিদ এবং মা সাবিনা ইয়াসমিন রূপা। তার পরিবারে এক ভাই ও দুই বোন রয়েছে।

তাসকিন আহমেদ বাংলাদেশের একজন প্রতিভাবান এবং প্রতিশ্রুতিশীল ফাস্ট বোলার। তিনি ২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেন এবং দ্রুতই বাংলাদেশের অন্যতম প্রধান বোলার হিসেবে পরিচিতি লাভ করেন। তার বোলিং গতির জন্য তিনি বিশেষভাবে পরিচিত।

তাসকিন আহমেদের ক্রিকেটের যাএা

তাসকিনের ক্রিকেট যাত্রা শুরু হয় ২০০৭ সালের জানুয়ারিতে। তিনি মোহাম্মদপুর বয়েজ স্কুলে পড়াশোনা করেন এবং পরে এআইইউবি থেকে কলেজ সম্পন্ন করেন। তাসকিনের প্রিয় ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা এবং ডেল স্টেইন। তিনি তার বোলিং স্টাইল ডানহাতি পেসার হিসেবে পরিচিত।

তাসকিনের আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হয় ২০১৪ সালের ১৫ জুন ভারতের বিপক্ষে ওডিআই ম্যাচে। তার টেস্ট অভিষেক হয় ২০১৭ সালের ১২ জানুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে এবং তিনি সর্বশেষ টেস্ট খেলেন ২০২৩ সালের ১৪ জুন আফগানিস্তানের বিপক্ষে। ওডিআইতে তার শেষ ম্যাচ ছিল ২০২৩ সালের ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে, এবং টি২০আইতে সর্বশেষ ম্যাচ খেলেন ২০২৩ সালের ১৬ জুলাই আফগানিস্তানের বিপক্ষে। তার ওডিআই শার্ট নং ৩ এবং টি২০আই শার্ট নং ৩। 

তাসকিনের ক্রিকেট ক্যারিয়ারে তিনি ৮টি টেস্ট, ৪২টি ওডিআই এবং ২৩টি টি২০আই ম্যাচ খেলেছেন। টেস্টে তিনি ১৫৬ রান এবং ১৫ উইকেট, ওডিআইতে ৬১ রান এবং ৫৫ উইকেট এবং টি২০আইতে ৩৯ রান এবং ১৪ উইকেট অর্জন করেছেন। তার সেরা বোলিং ফিগার ওডিআইতে ৫/২৮। 

সাফল্যে তাসকিন আহমেদ

বর্তমানে বাংলাদেশের জাতীয় দলে কর্মরত রয়েছেন তাসকিন আহমেদ গত ২০১৪ হতে বর্তমান পর্যন্ত। টেস্ট অভিষেক হয় ১২ জানুয়ারি ২০১৭, নিউজিল্যান্ডের বিপক্ষে (ক্যাপ ৮৩)  এ তাসকিন আহমেদের। তবে শেষ টেস্ট ১৪ জুন ২০২৩, আফগানিস্তানের বিপক্ষে তাসকিন আহমেদ খেলেন।ওডিআই অভিষেক হয় তাসকিন আহমেদের ১৭ জুন ২০১৪, ভারতের বিপক্ষে (ক্যাপ ১১২) ও তিনি শেষ ওডিআই ১১ নভেম্বর ২০২৩, অস্ট্রেলিয়ার বিপক্ষে  খেলেন।তাসকিন আহমেদ তাজিম এর ওডিআই শার্ট নং হলো ৩। অন্যদিকে টি২০আই অভিষেক ১ এপ্রিল ২০১৪, অস্ট্রেলিয়ার বিপক্ষে (ক্যাপ ৪৩)  এ করেন তাসকিন আহমেদ তাজিম। তিনি ২০২৩ সালের ১৬ই জুলাই আফগানিস্তানের বিপক্ষে টি-টি২০আই ম্যাচটি খেলেন।  

ব্যক্তিগত জীবনে তাসকিন ঘুরে বেড়াতে ভালোবাসেন এবং বর্তমানে জাকির হোসেন রোড, মোহাম্মদপুর, ঢাকায় বসবাস করছেন। তার ভবিষ্যৎ পরিকল্পনা বিশ্বের এক নাম্বার পেসার হওয়া। এই লক্ষ্যে তিনি নিয়মিত প্রশিক্ষণ এবং কঠোর পরিশ্রম করে যাচ্ছেন, যা তাকে ভবিষ্যতে আরও সাফল্যের পথে নিয়ে যাবে।

তাসকিন আহমেদের বোলিং ক্যারিয়ার উল্লেখযোগ্য কৃতিত্বের মধ্যে রয়েছে ২০১৪ সালে ভারতের বিপক্ষে তার ওডিআই অভিষেকে ৫ উইকেট অর্জন করা। তার গতি ও বাউন্সার তাকে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের জন্য একটি ভয়ঙ্কর প্রতিদ্বন্দ্বী করেছে। তাসকিন আহমেদ এখনও বাংলাদেশের বোলিং আক্রমণের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য এবং ভবিষ্যতেও তার কাছ থেকে আরও সফলতা আশা করা যায়।

শেষ কথা

আশা করি আমরা আপনাকে, তাসকিন আহমেদ এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছি। আপনার যদি তাসকিন আহমেদ সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি নির্দ্বিধায় আমাদের প্রশ্ন করতে পারেন আমরা দ্রুত আপনার প্রশ্নের উত্তর জানাবো। 

আরও পড়ুন: আইপিএলে মোস্তাফিজ কোন দলে ২০২৪

Related posts

Leave a Comment