মেহেদী হাসান মিরাজ সম্ভাবনাময় আগামীর প্রতিশ্রুতি

মেহেদী হাসান মিরাজ সম্ভাবনাময় আগামীর প্রতিশ্রুতি

মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার। মুলত, ব্যাটিং অলরাউন্ডার হিসাবেই দলে অভিষেক তার। তবে এখন পুরোদস্তুর অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন।

মিরাজ বাংলাদেশ অনুর্ধ ১৯ দলের অধিনায়ক হিসাবে ২০১৬ সালের বিশ্বকাপ ক্রিকেটে খেলার মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে আভির্ভূত হন। একই বছর সুযোগ পেয়ে যান বাংলাদেশ টেষ্ট ক্রিকেট দলে। সেটা অবশ্য তার পারফর্মেন্সের কারনেই।

Table of Contents

মেহেদী হাসান মিরাজের সেরা নৈপূণ্য:

প্রথম টেষ্টেই নিজেকে অন্তর্ভুক্ত করার যৌক্তিকতা প্রমাণ করেন মিরাজ। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেষ্টের প্রথম ইনিংসে নেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে পান ১ উইকেট। তবে দ্বিতীয় টেষ্টে আবারো দুর্দান্ত নৈপূণ্য প্রদর্শন করেন তিনি।

মিরাজের স্পিনের ঘূর্ণিতে কাবু হয়ে যান ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে ৬ উইকেট তুলে নেয়ার পর দ্বিতীয় ইনিংসেও পান ৬ উইকেট। ইংরেজ ব্যাটসম্যানদের ত্রাহি অবস্থা করে ছাড়েন। মিরাজের এই অসাধারণ নৈপূণ্যের কারণেই প্রথমবারের মত টেষ্টে ইংল্যান্ডকে হারাতে সক্ষম হয় বাংলাদেশ।

প্রথমে ব্যাট করতে নেমে ১৮.৫ বলে ৬৯ রানে ৬ উইকেট পড়ে যাবার পর ব্যাটিংয়ে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন মিরাজ। দলের রান নিয়ে যান ২৭১ এ। ৮৩ বল মোকাবেলা করে ৮টি চার এবং ৪টি ছক্কা মেরে অপরাজিত সেঞ্চুরী করেন মিরাজ। 

এর আগে ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারী চট্রগ্রামে ওয়ানডে ম্যাচে আফগানিস্থানের ২১৫ রানের মোকাবেলায় ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ১১.২ বলে ৪৫ রানে বাংলাদেশের ছয় উইকেট পড়ে গেলে অনেকেই বাংলাদেশের নিশ্চিত পরাজয় দেখছিলেন। সেখান থেকে আফিফ হোসেনের সাথে জুটি গড়ে আর কোন উইকেট পড়তে দেননি মিরাজ। দলের ডুবতে থাকা তরী তীড়ে ভেড়ান শেষ পর্যন্ত।  

সাকিব আল হাসান ক্যারিয়ারের তুঙ্গে অবস্থান করায় মেহেদী হাসান মিরাজ সেভাবে এখনো ডানা মেলতে পারছেন না বাংলাদেশের ক্রিকেটে। সেটা জাতীয় কিংবা আন্তর্জাতিক যাই হোক না কেন! তবে সাম্প্রতিক নৈপূণ্যে মেহেদী হাসান মিরাজ বিশ্ব ক্রিকেটে সাকিব আল হাসানের পর বাংলাদেশের দ্বীতীয় সেরা অলরাউন্ডার হিসাবে নিজের আবির্ভাবের ঘোষণা অনেকটা দিয়েই রেখেছেন।

মেহেদী হাসান মিরাজের সর্বোচ্চ স্কোর (Mehidy Hasan Highest Score):

এ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফর্মেটের ক্রিকেটেই বেশ সাবলীল পদচারণা মেহেদী হাসান মিরাজের। ওয়ানডে ও টেষ্ট এই দুটি ফরমেটে ইতিমধ্যেই তিনি শতরানের মুখ দেখেছেন। তবে টি-২০ ক্রিকেটে এখনও সেই মাইলফলক ছুঁতে পারেননি মিরাজ।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে মিরাজের সর্বোচ্চ ইনিংসটি এসেছে সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে। ২০২২ সালে বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে আরব আমিরাতের বিরুদ্ধে দুইটি ম্যাচ খেলে বাংলাদেশ। সেখানে একটি ম্যাচে মিরাজ করেন ৪৬ রান। এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-২০ ম্যাচে এটাই তার সর্বোচ্চ স্কোর।

ওয়ানডে ম্যাচে মিরাজ এপর্যন্ত অর্ধশত রানের ইনিংস উপহার দিয়েছেন ৩টি। একমাত্র সেঞ্চুরী করেছেন ভারতের বিপক্ষে ১০০ রানের। সেটাই এখন পর্যন্ত ওয়ানডে ম্যাচে তার সর্বোচ্চ স্কোর।

টেষ্টে মিরাজের সর্বোচ্চ ইনিংসটি ১০৩ রানের। এসেছে ওয়েষ্ট ইন্ডিজের বিরুদ্ধে। ওয়ানডের ন্যায় টেষ্টেও মিরাজের ফিফটির সংখ্যা এপর্যন্ত ৩টি।

মেহেদী হাসান মিরাজের বউ:

২০১৯ সালের মার্চে রাবেয়া আক্তার প্রীতিকে বিয়ে করেন মিরাজ। দুইজনের প্রায় অর্ধযুগের প্রেমের পরিসমাপ্তি ঘটে চুড়ান্ত প্রণয়ের মাধ্যমে।

মেহেদী হাসান মিরাজের বউ প্রীতির জন্ম একই শহরে, খুলনায়। ঘরোয়া ভাবেই আকদ সম্পন্ন করেন এই যুগল। বাংলাদেশে দলের হয়ে নিউজিল্যান্ড সফরে থাকতেই বিয়ের আভাস দিয়েছিলেন মিরাজ। দেশে ফিরেই সেরে নেন এই ফরজ কাজ।

 ২০২০ সালের অক্টোবরে এক পুত্র সন্তানের জন্ম দিয়েছেন এই সুখী দম্পতি।

মেহেদী হাসান মিরাজের বাড়ি কোথায়:

মেহেদী হাসান মিরাজ এসেছেন সাকিব আল হাসানের প্রতিবেশী জেলা থেকে। ১৯৯৭ সালের ২৫শে অক্তোবর তিনি জন্মগ্রহণ করেন বরিশালে। পরবর্তীতে বেড়ে উঠেন বৃহত্তর খুলনা জেলায়। বাংলাদেশ জাতীয় দলের এক সময়ের স্পিনার শেখ সালাউদ্দিনের কাছে অফ স্পিনের প্রশিক্ষণ নেন মিরাজ।

মেহেদী হাসান মিরাজ উচ্চতা:

মেহেদী হাসান মিরাজের উচ্চতা নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য পাওয়া যায় বিভিন্ন ওয়েবসাইটে। মিরাজের উচ্চতা একজন এভারেজ বাংলাদেশীর সমান। যা মোটামুটি পাঁচ ফুট ছয় ইঞ্চি। এই তথ্য কিছু ওয়েবসাইটে সন্নিবেশিত হয়েছে। প্রথম শ্রেণীর জাতীয় দৈনিক আমাদের সময়েও এই তথ্য দেয়া হয়েছে।

 তবে গুগল সার্চে এই মুহুর্তে দেখাচ্ছে ৫ ফুট ৭ ইঞ্চি। উইকিপিডিয়াও একই তথ্য দেখাচ্ছে। বলা যায় গুগল এই তথ্য নিয়েছে উইকিপিডিয়া থেকে।

শেষ কথা:

মেহেদী হাসান মিরাজ বাংলাদেশের ক্রিকেটের একজন উদীয়মান তারকা। তিনি ইতিমধ্যেই যথেষ্ট প্রতিশ্রুতির স্বাক্ষর রেখেছেন। বাংলাদেশ দলের বিভিন্ন কোচের সান্নিধ্যে থেকে ইতিমধ্যেই নিজেকে বিশ্বমানের একজন ক্রিকেটার হিসাবে গড়ে তুলেছেন। অদূর ভবিষ্যতে বাংলাদেশের ক্রিকেট কে বিশ্ব দরবারে উঁচু আসনে নিয়ে মেহেদী হাসান মিরাজ বড় ভূমিকা পালন করবেন বলেই আশা করা যায়।

Related posts

Leave a Comment